সবশেষে একা
- মোঃ গোলাম রাব্বানী - - ১৯-০৫-২০২৪

সব শেষে একা
-গোলাম রাব্বানী

কংক্রিটের শহর কিংবা সবুজে আবৃত
শান্তির আশ্রমে আর কভু চরণ ফেলব না,
মোবাইলে রিংটন কিংবা কন্ঠ ভরা ডাকে
সময়ের বাঁকে কাউকে জেগে ওঠতে হবেনা।

কারো জীবনের তরে আমার কোন কথার
দুঃখ-কষ্ট, বিরহ-ব্যাথা উপচে পড়বেনা,
আমার আগমনের মর্মর ধ্বনিতে কাউকেই
যন্ত্রণার কড়াল গ্রাসে সাঁতার কাটতে হবেনা।

সুন্দর সুশৃঙ্খল জীবনের সম্পর্কের মাঝে
আলোর পথে কভু আঁধার হয়ে আসবনা,
নির্মল, শান্ত পরিবেশের উপঢৌকনে কভু
আমি আমার উদগীরণ জ্বালাতে যাবোনা।

রঙ্গিন পৃথিবীর আলো বাতাসের কণায় কণায়
আমার কোন বার্তা কিংবা স্পর্শের গন্ধ পাবেনা,
শান্তির অভয়ারণ্যে প্রাণ ভরে নিঃশ্বাস নিও
কাটা তারের বেরা হয়ে কোন কালে দাঁড়াবনা।

নীরব নিঃস্তব্ধতার গহীনে চিরতরে ডুবে থাকবো
পৃথিবীর সকলের মায়া-মমতাকে বিসর্জন দিয়ে,
এ পাড়ের সুখ-শান্তি পৃথিবীর দখলে জমা রেখে
চলে যাবো জীবনের যত দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

hasanmanju
১১-০৬-২০২৩ ১৮:৫৭ মিঃ

চমৎকার

M2_mohi
১১-০৬-২০২৩ ১৫:২৪ মিঃ

সুলিখিত,
খুবই সুন্দর কাব্যিক অনুভব । পাঠে মুগ্দ্ধ আমি ।